সংবাদ শিরোনাম

রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেওয়ার আশ্বাস- মিয়ানমারের সমাজকল্যানমন্ত্রী

yy.jpg

উখিয়া ক্রাইম নিউজ ডেস্ক::

রোহিঙ্গাদের দ্রুত সময়ের মধ্যে নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে সফররত মিয়ানমারের সমাজকল্যান ত্রান ও পূর্ণবাসনমন্ত্রী ড. উইন মিয়ায়ে। তিনি গতকাল বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে এসব কথা জানান।
১২ সদস্যেও প্রতিনিধি দল নিয়ে বেলা ১১ টার দিকে কক্সবাজার থেকে সড়ক পথে উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে পৌঁছান মন্ত্রী ড. উইন মিয়ায়ে। মিয়ানমার সরকারের মন্ত্রীদের এটিই প্রথম সফর। পৌছে মন্ত্রী প্রথমে ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয় তার কাছে।

পরে ডি – ৫ ব্লকের ইউএনএইচ সিআর কার্যালয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন এবং নির্যাতিত রোহিঙ্গাদের কথা শোনেনমিয়ানমারের সমাজকল্যান ত্রান ও পূর্ণবাসনমন্ত্রী উইন মিয়ায়ে ও তার সফর সঙ্গীরা।

এসময় ন্যাশন্যাল ভেরিফিকেশন কার্ডসহ রোহিঙ্গাদের নাগরিক নানান সুযোগ – সুবিধা প্রদানের কথাও উল্লেখ কওে মন্ত্রী তাদের নিজ দেশে ফিরিয়ে যাওয়ার আহব্বান জানান এবং নির্যাতিত রোহিঙ্গাদের খোঁজ খবর নেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মিয়ানমারের পূর্ণবাসনমন্ত্রীর কাছে রোহিঙ্গারাও তাদের দাবি দাওয়া তুলে ধরেন।

এদিকে মন্ত্রী সাংবাদিকদের উদ্দেশ্য বলেন রোহিঙ্গাদের নাগরিকত্বসহ মর্যাদা ও অধিকার দেওয়ার বিষয়ে মিয়ানমার সচেষ্ট থাকবে এবং দ্রুত সময়ের মধ্যে তাদেরকে স্বদেশে ফিরিয়ে নেওয়া হবে বলে তিনি জানান। গত বছরের ২৫ আগষ্ট মিয়ানমার জান্তা বাহিনীর হাতে চরম নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্টী।

এসময় সফর সঙ্গীদের সাথে উপস্থিত ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মাহিদুর রহমান, জেলা পুলিশ সুপার ড. মোঃ ইকবাল হোসেন, উখিয়া উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান, কুতুপালং ক্যাম্প ইনচার্জ মোঃ রেজাউল করিম, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) উখিয়া চাইলাউ মার্মা ও উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের

Share this post

scroll to top