রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের সাথে কাজ করবে ওআইসি প্রতিনিধি দল

Pic-3.png

উখিয়া ক্রাইম নিউজ ডেস্ক::

ওআইসি জোটভুক্ত ৫৮টি ইসলামিক দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবস্থান সম্পর্কে পর্যবেক্ষন ও নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের মূখ থেকে নির্যাতনের করুন কাহিনী ধৈর্য্য সহকারে শুনেন।
পরিদর্শন শেষে প্রতিনিধি দলের সদস্যরা বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়ে জাতিসংঘের সাথে কাজ করবে অর্গানাইজেশন অব ইসলামিক কো- অপারেশান (ওআইসি)। সামনে বর্ষা মৌসুমে দুর্যোগকালীন পরিস্থিতিতে ও প্রত্যাবাসন শেষ না হওয়া পর্যন্ত ওআইসি রোহিঙ্গাদের পাশে থাকবে।
ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলন উপলক্ষে বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের ৭০ জন প্রতিনিধিদের একটি দল শুক্রবার সকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরগুলো পরিদর্শন করেন। এদের মধ্যে রয়েছেন ৮ জন মন্ত্রী, ৩ জন প্রতিমন্ত্রী, ৮ জন পররাষ্ট্রসচিব।
প্রতিনিধি দলের প্রধান হাশেম ইউছেফ বলেন, মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্টীর উপর যে নিপীড়ন চালিয়েছে তা গণহত্যা। বিশ^ব্যাপী এ ঘটনার জন্য উদ্বেগ প্রকাশ করেছে। শুরু থেকে ওআইসি বাংলাদেশ প্রশংসিত উদ্যোগের পক্ষে। এখন এ সংকট সমাধানের জন্য সবাইকে কাজ করতে হবে। পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে প্রধান আলোচনার বিষয় হবে রোহিঙ্গা ইস্যু।
উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলটি বলেছেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের তৈরি। মিয়ানমারকে এ সংকট সমাধান করতে হবে। রোহিঙ্গারা নিরাপদে যেন স্বদেশে বসবাস করতে পারে তার জন্য পরিবেশ তৈরি দায়িত্ব মিয়ানমার সরকারের।
ওই সময় বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বিভিন্ন দেশের কুটনৈতিক, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত, আর্ন্তজাতিক দাতা সংস্থার প্রতিনিধি, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, শরণার্থী ত্রান ও প্রত্যাবাসন কর্মকর্তা মোঃ আবুল কালাম, জেলা পুলিশ সুপার ড. ইকবাল হোসেন ও উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ নিকারুজ্জামান চৌধুরী প্রতিনিধি দলটির সাথে ছিলেন।

Share this post

scroll to top