বাবা-মাকে অবহেলা করলেই ৬ মাসের জেল

173339_bangladesh_pratidin_Home-Care_news_pic.jpg

উখিয়া ক্রাইম নিউজ ডেস্ক::

বৃদ্ধ বাবা-মাকে অবহেলার শাস্তি এবার কড়া করতে চলেছে ভারত সরকার। বাবা-মার দেখাশোনা না করলে এবার ছয় মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে। বর্তমান আইনে সংশোধনী আনার পরিকল্পনা করছে কেন্দ্র।

ভারতের সামাজিক ন্যায় বিচার মন্ত্রণালয় ২০০৭-এ পাশ হওয়া মেইনটেনেন্স অ্যান্ড ওয়েলফেয়ার অফ পেরেন্টস অ্যান্ড সিনিয়র সিটিজেনস আইনটিতে সংশোধনী আনতে চলেছে। বর্তমান আইনে দোষী সাব্যস্ত হলে তিন মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে। সেটাই বাড়িয়ে সাজার মেয়াদ দ্বিগুণ করতে চলেছে কেন্দ্র।

একই আইনে এবার সন্তানের সংজ্ঞাও বাড়াতে চলেছে নরেন্দ্র মোদি সরকার। এতদিন পর্যন্ত বৃদ্ধ বাবা-মার দেখাশোনার জন্য আইনত দায়বদ্ধ থাকত তার নিজের ছেলে-মেয়ে এবং নাতি-নাতনি। এবার দত্তক নেওয়া এবং সৎ ছেলে-মেয়েদেরও এই আওতায় আনা হবে। বৃদ্ধ বাবা-মার দেখাশোনার জন্য আইনত দায়বদ্ধ থাকবেন জামাই এবং পুত্রবধূরাও।

বর্তমান আইনে বৃদ্ধ বাবা-মার ভরণ-পোষণের জন্য মাসে ১০ হাজার টাকা দেওয়ার নিয়ম রয়েছে। যথেষ্ট ভালো রোজগার করেন এমন সন্তানেরা আরও বেশি টাকা দিতে পারেন বলে প্রস্তাবিত সংশোধনী খসড়ায় বলা হয়েছে। সন্তান ঠিকমতো দেখাশোনা না করলে মেইনটেনেন্স ট্রইব্যুনালে আবেদন করতে পারেন বৃদ্ধ বাবা-মারা।

Share this post

scroll to top