গাজীপুরে মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু

3.jpg

মুহাম্মদ আতিকুর রহমান আতিক গাজীপুর জেলা প্রতিনিধি ::

গাজীপুরে ভাওয়াল রাজাদের দ্বারা প্রচলিত ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু হয়েছে।

১৪ জুলাই শনিবার সকালে জেলা শহরের রথখোলায় রথটানের মধ্য দিয়ে রথযাত্রা শুরু হয়।

এতে প্রধান অতিথি হিসেবে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন গাজীপুরের জেলা প্রশাসক ডঃ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আজমত উল্লাহ খান, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আমিনুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আব্দুল হাদী শামীম, রথমেলা উদযাপন কমিটির সদস্য সচিব অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, গাজীপুর সিটির ২৮ নং ওয়ার্ড কাউন্সিলর হাসান আজমল ভূইয়া, ২৮,২৯ ও ৩০ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর এডঃ আয়েশা আক্তার প্রমুখ।

রথযাত্রা উপলক্ষে সংক্ষিপ্ত সভা শেষে প্রধান অতিথি, রথ সংশ্লিষ্ট ও হাজারো পূণ্যার্থী নিয়ে ভক্তি সহযোগে রথ টান দিয়ে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন।

এর আগে, পালকি সহযোগে দেবতা মাণিক্য মাধবকে রথে অধিষ্ঠান করা হয়। আজ শনিবার রথ টানের মধ্য দিয়ে মাণিক্য মাধব নিজ বাড়ি থেকে শ্বশুড় বাড়ি যাচ্ছেন। ৯ দিনব্যাপী রথযাত্রা আগামী ২২ জুলাই রবিবার উল্টো রথযাত্রায় মাণিক্যমাধবের নিজ বাড়ি ফেরার মধ্য দিয়ে শেষ হবে।

রথযাত্রা উপলক্ষে ২০ দিনব্যাপী রথমেলা শুরু হয়েছে। মেলায় শিশুদের খেলনা, মিষ্টির দোকান, তৈজষপত্র, আসবাবপত্রসহ নানা বাহারী সব জিনিসের পসরা নিয়ে বসেছেন দোকানীরা। এছাড়াও মনোরঞ্জনের জন্য মেলায় এসেছে নাগরদোলা ও সার্কাস ইত্যাদি। রথমেলায় হাজারো পূণ্যার্থী এবং সকল ধর্মের মানুষেরা অংশ নিচ্ছেন।

দেড়শো বছর পূর্বে গাজীপুরের ভাওয়াল রাজারা এই মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলার প্রচলন করেন।

Share this post

scroll to top