উখিয়ায় ২৮ টি সাইক্লোন সেন্টার কাম প্রাথমিক বিদ্যালয় নির্মান প্রক্রিয়া

pic-ukhiya-1.jpg

উখিয়া ক্রাইম নিউজ ডেস্ক::

উখিয়ার উপকুলীয় এলাকায় জরাজীন্ন অবস্থায় প্রতিয়মান মোঃ শফিরবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিজস্ব কোন জমি জমা না থাকায় উক্ত বিদ্যালয় ছাড়া উপজেলার ৫ টি ইউনিয়নের ২৮টি সাইক্লোন সেন্টার কাম সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মানের প্রক্রিয়া চুড়ান্ত হয়েছে। এব্যাপারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যাবতীয় নতিপত্র সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে বলে উপজেলা প্রশাসন থেকে জানানো হয়েছে। এসব স্কুল গুলোর নির্মান কাজ শেষ হলে দুর্যোগকালিন সময়ে এলাকা ভিত্তিক জনসাধারন সাময়িক আশ্রয় নিতে পারবে। পাশাপাশি প্রাথমিক শিক্ষার গুনগতমান আরো একধাপ এগিয়ে যাবে, এমনটি মনে করছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা তথা শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী জানান, বিশ^ ব্যাংকের অর্থায়নে ২১ টি ও এডিবির অর্থায়নে ৭টি সাইক্লোন সেন্টার কাম সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মানের জন্য যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আগামী শুস্ক মৌসুমে নির্মান কাজ শুরু করা হবে। যে সমস্ত স্কুল গুলো অবকাঠামোগত উন্নয়নের আওতায় আসবে সে গুলো হচ্ছে রাজাপালং ইউনিয়নের ফলিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নুরুল ইসলাম চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুতুরবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঘোনার পাড়া শফি প্রাথমিক বিদ্যালয়, দুছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজাপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাবৈঠা সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাতিমোরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, দরগাহবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়, দরগাহপালং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নতুন পাড়া জে চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়।
হলদিয়াপালং ইউনিয়নের দক্ষিন হলদিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাগলিরবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোরাইয়ারদ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর ধুরুমখালী মোহাজন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর বড়বিল সরকারি প্রাথমিক বিদ্যালয়। রত্নাপালং ইউনিয়নের দক্ষিন রত্না মোজাহের ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভালুকিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। জালিয়াপালং ইউনিয়নের আব্দুর রহমান বদি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সোনার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, রূপপতি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদারবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। পালংখালী ইউনিয়নের বালুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, তেলখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, লতিফুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নলবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ২৮টি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার নির্মানের জন্য উপজেলা প্রশাসন থেকে গত ২৭ জুন ২০১৭ ইং তারিখে চুড়ান্ত তালিকা প্রেরন করা হয়েছে। ইউএনও আরো বলেন, এডিবি ও বিশ্ব ব্যাংক তাদের নীতিমালা অনুযায়ী ঠিকাদার নিয়োগ করে কার্যাদেশ সরবরাহ করেন। উপজেলা শিক্ষা কর্মকর্তা সুব্রত বড়ুয়া জানান, মোঃ শফিরবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি পরিতাক্ত ঘোষনা করে পার্শ্ববর্তী একটি মাদ্রাসায় ছাত্র- ছাত্রীদের পাঠদান দেওয়া হচ্ছে। এ স্কুলের নিজস্ব কোন জমি জমা না থাকায় স্কুলটির নির্মান কাজ আপতত হচ্ছে না।

Share this post

scroll to top