সংবাদ শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ওআইসি’র প্রতিনিধিদল

oic-ukhiya.jpg

উখিয়া ক্রাইম নিউজ ডেস্ক::

উখিয়ার বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করেছেন ইসলামী সম্মেলন সংস্থা’র (ওআইসি) অন্তর্ভুক্ত পার্লামেন্টারি ইউনিয়নের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল। বুধবার বেলা সাড়ে ১১ টার দিকে সরাসরি ঘুমধুম ট্রানজিট রোহিঙ্গা ক্যাম্পে যান প্রতিনিধিদল। ট্রানজিট ক্যাম্পে আগে থেকে অপেক্ষমান নির্যাতিত অর্ধশতাধিক রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন ওআইসি প্রতিনিধিদল। তাদের সাথে দীর্ঘক্ষণ বৈঠকে মিয়ানমারে সেনাবাহিনীর বর্বরতার কাহিনী শোনেন রোহিঙ্গাদের নিটক থেকে।

ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধিদল উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ইউএনএইচসিআর এর ট্রানজিট সেন্টারে যান এবং সেখানেও নির্যাতিত কিছু সংখ্যক রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। ওআইসি প্রতিনিধিদলের সাথে কথা বলে বেরিয়ে আসার সময় রোহিঙ্গা বিধবা নারী ছুরুতজ্জামানের নিকট জানতে চাইলে প্রতিনিধিদলের সদস্যরা কি জানতে চেয়েছেন? এমন প্রশ্নের জবাবে সে বলেন, তার স্বামীকে গুলিকে হত্যা করা সহ মিয়ানমারের সেনাবাহিনীর বর্বরোচিত ঘটনার কথা ওআইসি প্রতিনিধিদলকে জানানো হয়েছে বলে সে জানায়।

এরপর দুপুর সাড়ে ১২টার দিকে কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের ই-ব্লকে অবস্থিত ইউএনএফপিএ এর নারী বান্ধব কেন্দ্রে নির্যাতিত রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন। একইসঙ্গে এই ক্যাম্পের ডি-৪ ব্লকে ইউনিসেফ’র শিশুবান্ধব কেন্দ্রগুলো পরিদর্শন করেন তারা। পরে দুপুর ২টার দিকে ক্যাম্প ত্যাগ করে ওআইসির প্রতিনিধিদল।

প্রতিনিধিদলের সাথে ছিলেন, ওআইসি’র সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কুরাইশি নিয়াশ, ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি, ডাইরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি, মোহাম্মদ হোসাইন কুর্ডলু, তুরস্কের হেড অব ডেলিগেশন ওরহান এ্যাটালাই, মমতাজ জারনি, মালেশিয়ার ডেপুটি স্পিকার রশিদ বিন হাসনুন, মহসীন বিন আব্দুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিসা, সুদানের ওমর ইবনে দুউদ, মাহামুদু ডিজুগা ডিজুদ্দি, ইসাখা ইসা ইউছুপ, আল হাসান মোহাম্মদ, অসীম উমর আহমেদ আদনান, মোক্তার আহমদ, মাহজুমা হাসান মুসা, আবদেল রহমান হোসাইন, মরক্কোর মোহাম্মদ ওজ্জিন, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব স্বর্ণালী ছন্দাসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা।

Share this post

scroll to top