সংবাদ শিরোনাম
উখিয়ার ক্যাম্প থেকে ভাসানচরের উদ্দেশে রওনা হয়েছে রোহিঙ্গাদের বিশাল বহররামু সেনানিবাসে ৪ ইউনিটের পতাকা উত্তোলন করলেন সেনা প্রধানউখিয়ায় একাধিক মামলার আসামি রফিকুল হুদা আটক২ লাখ ৮০ হাজার ইয়াবাসহ মিয়ানমারের ৭ নাগরিক আটককক্সবাজার সড়কে বাস ডাকাতির ঘটনায় গ্রেপ্তার ৬নাইজেরিয়ায় ১১০ কৃষকের গলা কেটে বর্বর হত্যাকাণ্ডউখিয়া প্রেসক্লাব নির্বাচনের প্রার্থীদের তালিকা চুড়ান্ত, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১উখিয়ায় বন বিভাগের অভিযানে অজগর সাপ উদ্ধারউখিয়ায় বন বিভাগের অভিযানে ৪টি অবৈধ ড্রেজার মেশিন ও ১৪টি…রোহিঙ্গা সুরক্ষায় নির্দেশনা অনুযায়ী আদালতে মিয়ানমারের দ্বিতীয় প্রতিবেদন

উখিয়ায় রোহিঙ্গা মার্কেট ও ভাসমান দোকানপাট উচ্ছেদ – মালামাল জব্দ

WW-1.jpg

বিশেষ প্রতিবেদক উখিয়া ::

উখিয়ায় সড়ক দখল করে রোহিঙ্গাদের প্রদত্ত ত্রাণ সামগ্রীর মালামাল বিক্রি হয়ে থাকে বলে এটি রোহিঙ্গা মার্কেট হিসাবে পরিচিত। মঙ্গলবার সকাল ১০ টার দিকে উপজেলা প্রশাসন, পুলিশ ও আনসার ব্যাটালিয়ানের সদস্যরা যৌথ অভিযান চালিয়ে সড়ক দখল করে প্রতিষ্ঠিত ভাসমান দোকানপাট সহ রোহিঙ্গা মার্কেট উচ্ছেদ করা হয়েছে। এসময় প্রশাসন মার্কেটে বিক্রির জন্য রক্ষিত বিভিন্ন ত্রাণ সামগ্রী জব্দ করেছে।
উখিয়ার ২০টি শরণার্থী ক্যাম্পে প্রায় ৮ লাখেরও অধিক রোহিঙ্গা নাগরিক বসবাস করছে। উপরোন্তু তাদের মানবিক সেবায় নিয়োজিত প্রায় আড়াই শতাধিক এনজিও সংস্থার ১০ হাজারেরও অধিক কর্মকর্তা কর্মচারী ও তাদের গাড়ি বহর নিয়মিত আসা যাওয়া করছে। ফলে সংকুচিত কক্সবাজার টেকনাফ সড়কটি জরাজীর্ণ ও খানা খন্দকে পরিপূর্ণ হয়ে যানবাহন চলাচল অনুপযোগী হয়ে পড়ার পাশাপাশি পথচারী স্কুল গামী ছাত্রছাত্রী চলাচলে মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২৫ আগষ্টের পর থেকে উখিয়ার পালংখালী থেকে মরিচ্যা পর্যন্ত সড়ক দূর্ঘটনা প্রায় ২২ জন নিহত হয়েছে। তৎমধ্যে জেলা বি.এনপির সিনিয়র সহ-সভাপতি সিরাজুল হক বি.এ’র অনাকাঙ্খিত মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান নিরাপদ সড়ক চাই শিরোনামে সভা সমাবেশ করলেও সড়ক দূর্ঘটনা থামানো যাচ্ছে না।
স্থানীয় এনজিও সংস্থা হেলপ কক্সবাজারের নির্বাহী পরিচালক মোঃ আবুল কাশেম জানান, সড়কের উপর অবৈধ হাটবাজার ভাসমান দোকানপাট সহ বিভিন্ন স্থাপনা গড়ে ওঠার কারণে নিত্য নৈমিত্তিক যানজটের সৃষ্টি হচ্ছে। তিনি বলেন, পালংখালী থেকে উখিয়া আসতে যেখানে ২০ মিনিট সময় লাগে সেখানে বর্তমানে ২ ঘন্টায়ও যাতায়াত সম্ভব হচ্ছে না। এরই ধারাবাহিকতায় উখিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে স্কুল, কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীরা গত কয়েকদিন ধরে গাড়ি আস্তে চালান, দূর্ঘটনা এড়িয়ে চলুন সম্বলিত প্লে কার্ড যাত্রীবাহি সহ বিভিন্ন যানবাহনে প্রতিনিয়ত লাগাতে শুরু করেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী জানান, সড়ক দূর্ঘটনা ও যানজট এড়াতে সড়কের আশেপাশে অবৈধ ভাবে গড়ে উঠা রোহিঙ্গা মার্কেট সহ ভাসমান দোকানপাট উচ্ছেদ করে দেওয়া হয়েছে। মালামাল জব্দ করা হয়েছে এজন্য তারা যেন আবার দোকান পাট বসাতে না পারে।

Share this post

scroll to top