সংবাদ শিরোনাম
উখিয়ার জামতলী শফি উল্লাহ কাটা ক্যাম্প বাজারের খাস কালেকশনের নামে…থাইংখালীতে সরওয়ারের নেতৃত্বে সরকারি বনভুমিতে নির্মিত হচ্ছে স্থাপনামানবপাচারকারী জালাল জুতার মালা ও কোদাল দিয়ে মাথার চুল উপড়িয়ে…থাইংখালীতে সরওয়ারের নেতৃত্বে সরকারি বনভুমিতে নির্মিত হচ্ছে স্থাপনাকক্সবাজারে গণবদলির পর নতুন ওসি-এসআইসহ ৩৭ জনকে পোস্টিংকক্সবাজার থেকে শীর্ষ কর্মকর্তাসহ পুলিশের ১৩৪৭ সদস্য বদলিরোহিঙ্গাদের বাংলাদেশী জাতীয় পত্র বানিয়ে দিচ্ছে একটি সিন্ডিকেট, জড়িত শিক্ষক…নাফ নদীতে গোলাগুলি করে ৫০ হাজার ইয়াবা উদ্ধারউখিয়ায় ইয়াবাসহ দুই রোহিঙ্গা আটকউখিয়ার চাঞ্চল্যকর ফোর মার্ডার ঘটনার এক বছর

সরকারী হলো উখিয়ার বঙ্গমাতা মহিলা কলেজ

Ukhia-Bongomata-College_1-2.jpg

শাকুর মাহমুদ চৌধুরী উখিয়া ::

অবশেষে জাতীয়করণ হয়ে সরকারী খাতায় নাম লিখালো উখিয়ার বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ।

মঙ্গলবার (৯ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা ২০১৮ অনুযায়ী গত ৭ অক্টোবর থেকে কলেজটিকে সরকারি করে আদেশ জারি করেছে। এ নিয়ে দেশে সরকারি কলেজ ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৬১৮টি।

গত ১২ আগস্ট একযোগে ২৭১টি, ২৭ আগস্ট পাঁচটি এবং ১২ সেপ্টেম্বর ১৪টি বেসরকারি কলেজকে জাতীয়করণ করে সরকার।

দীর্ঘদিন প্রতীক্ষার পর নিজ কলেজ জাতীয়করণ হওয়ায় অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপিসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সেই সাথে কলেজের সাথে সম্পৃক্ত শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

তিনি বলেন, যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেখানে একটি করে কলেজ জাতীয়করণের উদ্যোগ নেওয়ার পর ২০১৬ সাল থেকে বেসরকারি কলেজকে জাতীয়করণের জন্য তালিকাভুক্তির কাজ শুরু হয়।

যাচাই-বাছাই এবং প্রধানমন্ত্রীর অনুমোদনের পর এসব কলেজগুলোকে এখন সরকারি করা হল।

এসব কলেজের শিক্ষকদের মর্যাদা কী হবে তা নিয়ে গত ৩১ জুলাই ‘সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা ২০১৮’ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উখিয়া হাইস্কুল মাঠে ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর জনসভায় ঘোষণা দিয়েছিলেন ‘উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ সরকারিকরণ করা হবে। কিন্তু  বিভিন্ন জটিলতার কারণে কলেজটি জাতীয়করণ থেকে পিছিয়ে পড়েছিল। অবশেষে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এক প্রজ্ঞাপনে সরকারিকরণ হয় উখিয়ার একমাত্র নারী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ।

Share this post

scroll to top